বাতাসে ইতিমধ্যেই শীতের হালকা আমেজ। ত্বকের যত্ন নেওয়া শুরু করে দিন। নাহলে শীতে ত্বকের শুষ্কতা আটকানো

beauty tips for winter season

শীত পুরোপুরি আসেনি এখনও। তবে আসি-আসি করছে। আপাদমস্তক যত্ন সারা বছরই নেন বটে। কিন্তু এই সময় একটু বেশিই খেয়াল রাখতে হবে চেহারার। ভাবনার কিছু নেই! রান্নাঘরের তাক থেকেই প্যাক বানানোর উপকরণ পেয়ে যাবেন

ফেসপ্যাক 
মুখের ত্বককে মোলায়েম রাখার জন্য সপ্তাহে দু’তিনবার ফেসপ্যাক ব্যবহার করতেই হবে। শীতে কোল্ড ক্রিম ব্যবহার করলে ত্বক তেলতেলে হয়ে যায়। ফলে ত্বকে ধুলোময়লা আটকে যায়। ফেসপ্যাক আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে পরিষ্কারও রাখে।

ওটস আমন্ড ফেসপ্যাক
পাঁচ-ছ’টা আমন্ড এবং দু’টেবিলচামচ ওট ভিজিয়ে থেঁতো করে নিন। তাতে টক দই এবং মধু মেশান। মিশ্রণটা ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

মিল্ক ফেসপ্যাক
এক চা-চামচ আমন্ড বাটারের সঙ্গে প্রয়োজনমতো অ্যালোভেরা জেল, দুধ, দু’ফোঁটা এসেনশিয়াল অয়েল এবং মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

কোকো ফেসপ্যাক
আধ টেবিলচামচ কোকো পাউডার এবং এক চা-চামচ বেসন মেশান। তাতে সামান্য মধু এবং নারকেলের দুধ মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।
 
বডি অয়েল
শীতকালে মুখের ত্বকের সঙ্গে দেহের ত্বকও শুষ্ক হয়ে যায়। তাই প্রয়োজন অতিরিক্ত যত্নের। প্রতিদিন স্নানের আগে ব্যবহার করতে পারেন নন-স্টিকি বডি অয়েল। ত্বককে আর্দ্র করার পাশাপাশি র‌্যাশের সমস্যাও দূর করবে।

ল্যাভেন্ডার বডি অয়েল
দু’কাপ আমন্ড অয়েল এবং আধ কাপ জোজোবা অয়েলের মধ্যে অল্প ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, ভ্যানিলা এসেনশিয়াল অয়েল এবং ল্যাভেন্ডারের পাপড়ি মিশিয়ে বানিয়ে নিন এই তেল। প্রতিদিন স্নানের আগে ব্যবহার করতে পারেন।

মিন্ট বডি অয়েল
দু’কাপ অলিভ অয়েলের মধ্যে দু’টো ভিটামিন ই ক্যাপসুল এবং বেশ কয়েকটা পুদিনা পাতা মিশিয়ে বানিয়ে নিন। আর্দ্রতার সঙ্গে ত্বকের পুষ্টিও যোগায় এই অয়েল।

সিনামন বডি অয়েল
এক কাপ আমন্ড অয়েলের সঙ্গে আধ কাপ অলিভ অয়েল মেশান। তাতে অল্প পরিমাণে সিনামন এসেনশিয়াল অয়েল, ভ্যানিলা এসেনশিয়াল অয়েল, রসুন তেল এবং চার-পাঁচটা দারচিনি মিশিয়ে তেল বানিয়ে বোতলে ঢেলে রাখুন। সপ্তাহে দু’বার এই তেল দিয়ে বডি ম্যাসাজ করতে পারেন।

Beauty tips for winter season
কম্পিউটার ও বিজ্ঞানের নানা বিষয় জানতে ভিজিট করুন । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *