চা পাতা না ফেলে কাজে লাগান

Tea

দৈনন্দিন জীবনে চা খান না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। ঘরে বা বাইরে প্রতিদিন লক্ষ লক্ষ কাপ চা তৈরি হয়। ফেলে দেয়া হয় মণ কে মণ চা পাতা। কিন্তু এই অকাজের চা পাতাও কিন্তু অনেক কাজে ব্যবহার করা যায়।

ঘরে যদি টি ব্যাগ ব্যবহার করে থাকেন তাহলে চা বানানোর পর সেই টি ব্যাগ ফেলে না দিয়ে রেখে দিন। ত্বকের পরিচর্যার সময়ে এই টি ব্যাগ চোখের উপর রেখে কিছুক্ষণ শুয়ে থাকুন। চা পাতার কল্যাণে চোখের চারপাশের কাল দাগ বা ডার্ক সার্কেল দূর হয়ে যাবে। এছাড়া চোখের চারপাশের ফোলা ভাব দূর করতেও টি ব্যাগ ভূমিকা রাখে।

আপনার ত্বক যদি হয় শুকনো, তাহলে ঠাণ্ডা গ্রিন টি ত্বকের উপর ছিটিয়ে দিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে ত্বকের আদ্রতা দূর হওয়ার পাশাপাশি ত্বকের ময়লাও দূর হবে। ত্বকের উজ্জ্বলতাও বাড়বে।

চুলের উজ্জ্বলতা বাড়াতে শ্যাম্পুর মতো করে গ্রিন টি লাগাতে পারেন চুলে। অথবা ব্ল্যাক টি। গ্রিন টি চুলের বৃদ্ধি ঘটাবে আর ব্ল্যাক টি চুল পড়ে যাওয়া ঠেকাবে। চা মাখানোর ১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ভালোমতো ধুয়ে ফেলুন।

যাদের পায়ে মোজা পরলে দুর্গন্ধ তৈরি হয় তারা চা পাতার সাহায্য নিতে পারেন। এক হাড়ি পানিতে এক চা চামচ ব্ল্যাক টি দিয়ে ভালো মতো সেদ্ধ করুন। তারপর সেই পানি দিয়ে পা মুছে নিন। দূর্গন্ধ দৌড়ে পালাবে।

সাধারণত বেসিনের আয়না কিছুদিন পরই ঘোলাটে হয়ে যায়। আয়নার ঘোলাটে ভাব দূর করতে ব্যবহৃত টি ব্যাগ দিয়ে আয়না ভালো মতো ঘষুন। তারপর আয়না ধুয়ে দেখুন কেমন চকচকে হয়। রান্নাঘরে চুলার আশেপাশের তেল চিটচিটে ভাব দূর করতেও ব্যবহৃত ভেজা টি ব্যাগ ব্যবহার করুন।

কারও মুখে ঘা হলে কিংবা দাঁত তোলার পর ব্লিডিং হলে ঠাণ্ডা লিকার দিয়ে ধীরে ধীরে কুলি করুন। রোগ ভালো হয়ে যাবে।

চা পাতার সবচেয়ে বড় উপকার হলো ত্বকের ব্রণ নিরাময়ে ভূমিকা রাখা। অল্প একটু চা পাতা দিয়ে লিকার তৈরি করে সেই লিকার দিয়ে মুখ ধুয়ে নিন। ব্রণ সারবে অল্প ক’দিনেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *